সকাল ৮:৩৯, ১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

কোভিড সংক্রমণ বৃদ্ধিতে সৌদির পর কুয়েত, ওমান ও কাতারে বিদেশি নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : করোনার বিস্তার ও নতুন স্ট্রেইন ঠেকাতে বিদেশী নাগরিকদের প্রবেশ ও সামাজিক অনুষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মধ্যপ্রাচ্য ও উপসাগরীয় অঞ্চলের বেশ কয়েকটি দেশ। আগামী ৭ই জানুয়ারি থেকে দুই সপ্তাহের জন্য বিদেশী নাগরিকদের প্রবেশে এ নিষেধাজ্ঞা জারি করেছে কুয়েত।

কুয়েতি মন্ত্রিসভার এক বিবৃতিতে বলা হয়, কুয়েতি নাগরিকদের প্রথম-স্তরের আত্মীয়-স্বজন যেমন অভিভাবক ও সন্তান এবং তাদের গৃহকর্মীরা এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে না। তবে যারাই প্রবেশ করবে, তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

কুয়েতের স্বাস্থ্যমন্ত্রী বাসিল আল সাবা বলেছেন রাত ৮টার মধ্যে ব্যায়ামাগার, সেলুন ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে ফার্মেসি, সুপার মার্কেট ও অন্যান্য খাবারের দোকান এর আওতায় থাকবে না। কারো যদি জাল করোনা সনদ প্রমাণিত হয় তাহলে ফিরতি ফ্লাইটে নিজ দেশে পাঠিয়ে দেওয়া হবে, একইসঙ্গে তাকে ৫০০ কুয়েতি দিনার জরিমানা গুনতে হবে। কুয়েতে বুধবার আরও ৭৫৬ জনের করোনা শনাক্ত করা হয়েছে।

এর আগে সৌদি আরবে বিয়ে, পার্টি ছাড়াও যে কোনো সামাজিক অনুষ্ঠান ৩০ দিনের জন্যে বাতিল করা হয়।

এধরনের নিষেধাজ্ঞায় আমিরাতে সব ধরনের বিনোদনমূলক অনুষ্ঠান বন্ধ করা হয়েছে। আবুধাবি, দুবাই সহ আমিরাতের বিভিন্ন এলাকায় সিনেমা, বিনোদন কেন্দ্র, হোটেল ও রেস্টুরেন্টে পার্টি ও ইনডোর গেমস, শপিং মলে জিম ও স্পোর্টস সুবিধা আগামী ১০দিনের জন্যে বন্ধ থাকবে।

কোনো অবস্থাতেই হোটেল, লন, রেস্টুরেন্ট ও বিভিন্ন অনুষ্ঠানে ২০ জনের বেশি সমবেত হওয়া যাবে না বলেছে আমিরাত কর্তৃপক্ষ।

সৌদি আরবে নামাজেও শারীরিক দূরত্ব বজায় রাখার জন্যে বলা হয়েছে।

======