রাত ৮:০৬, ২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড মূল্যে বিক্রি হচ্ছে স্বর্ণ, আউন্স ১৯৩৩.৩০ ডলার

আন্তর্জাতিক ডেস্ক : কোভিড মন্দায় বিশে^র বিনিয়োগের অভাব থাকলেও স্বর্ণ ক্রয় বা বিনিয়োগে ব্যাপক চাহিদা সৃষ্টি হওয়ায় এ ধাতুটির দাম রেকর্ড বৃদ্ধি পেয়েছে। প্রতি আউন্স স্বর্ণের রেকর্ড মূল্য উঠেছে ১৯৩৩.৩০ ডলারে। স্পুটনিক/ফক্স নিউজ

স্বর্ণের সঙ্গে পাল্লা দিয়ে রুপার আউন্স বেড়েছে ২৩.৮৬ ডলার। ২০১৩ সালের পর রুপার দাম সর্বোচ্চ সাড়ে ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। স্বর্ণ ও রুপার দাম বৃদ্ধির পেছনে গত দুই বছরে মার্কিন ডলারের সর্বনিম্ন হার আশঙ্কা কাজ করছে বলে জানান বিশ্লেষকরা।

কোভিডের কারণে বিশ^ অর্থনীতির টালমাটাল অবস্থায় চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে রাজনৈতিক ও অর্থনৈতিক টানাপড়েন এবং বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলো মন্দা কাটিয়ে উঠতে অর্থনৈতিক সহায়তা দিতে শুরু করায় স্বর্ণের দাম বাড়ার আরেক কারণ।

ইডিএন্ডএফ ম্যাক ক্যাপিটাল মার্কেটের বিশ্লেষক এডওয়ার্ড মেইর বলছেন ডলার ব্যাপকভাবে দুর্বল হয়ে পড়ায় তহবিল চলে যাচ্ছে স্বর্ণের দিকে। মুদ্রাস্ফীতি ও মুদ্রা অবমূল্যায়নে স্বর্ণ রক্ষাকবচ হিসেবে কাজ করে।

যুক্তরাষ্ট্রের ওএএনডিএ’র সিনিয়র বাজার বিশ্লেষক জেফ্রে হ্যালি বলেন স্বর্ণের দর আরো বৃদ্ধি পাওয়ার কৌশলগত কারণ আছে এবং তা আউন্স প্রতি ২ হাজার ডলার ছাড়িয়ে যেতে পারে।