সকাল ১১:১২, ২৩শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

আজারবাইজানের সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখানোর আহ্বান ইরানের

আন্তর্জাতিক ডেস্ক : নাগোরনো-কারাবাখ এলাকার কর্তৃত্ব নিয়ে চলা সংঘাতে আজারবাইজানের সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখানোর আহ্বান জানিয়েছে ইরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ বলেছেন, ইরানের সীমানায় কোনো পক্ষের আঘাতই সহ্য করা হবে না। খবর ইরনার।

আজারবাইজানের ভৌগোলিক অখণ্ডতার প্রতি সম্মান দেখানোর পাশাপাশি বেসামরিক নাগরিকদের ওপর হামলা বন্ধ এবং দ্রুত সংলাপ শুরু করার আহ্বান জানিয়েছেন তিনি।

সাঈদ খাতিবজাদেহ বলেন, ইরানের সীমানা লঙ্ঘনের বিষয়ে উভয় পক্ষকেই আমরা কঠোরভাবে সতর্ক করে দিচ্ছি। তাদেরকে এ বিষয়ে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে হবে।

সম্প্রতি আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষ শুরু হওয়ার পর ইরানের সীমান্তবর্তী কয়েকটি গ্রামে রকেট ও ক্ষেপণাস্ত্র এসে পড়েছে। এর ফলে ইরানের এক শিশু আহত হয়েছে। দু’টি দেশের সঙ্গেই ইরানের স্থলসীমা রয়েছে।

নাগোরনো-কারাবাখ আজারবাইজারের ভেতরে হলেও আর্মেনীয় নৃগোষ্ঠীর লোকজন অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে, আর্মেনিয়া তাদের সমর্থন দিচ্ছে।

১৯৮৮-৯৪ সাল পর্যন্ত যুদ্ধের মধ্য দিয়ে অঞ্চলটি আজারবাইজান থেকে বিচ্ছিন্ন হলেও স্বাধীন দেশ হিসেবে এখনো কারো স্বীকৃতি পায়নি।