সকাল ১১:০১, ২৩শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

ফ্রান্সে শিক্ষকের শিরশ্ছেদ,মহানবী (স.) কে নিয়ে ব্যঙ্গচিত্র,হামলাকারী নিহত

এইচ এম জসিম আহমেদ : মহানবী হযরত মোহাম্মদ (স.)-কে আঁকা ব্যঙ্গচিত্র শিক্ষার্থীদের দেখানোর পর ফ্রান্সে এক শিক্ষকের শিরশ্ছেদ করেছে এক হামলাকারী। পুলিশ ওই হামলাকারীকে গুলি করে হত্যা করেছে। একে ইসলামপন্থি সন্ত্রাসী হামলা বলেছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। ম্যাক্রো ঘটনাস্থল পরিদর্শন করেন। সান/মিরর/ দি লোকাল

ফরাসি পত্রিকা লা মন্ডে বলছে হামলাকারীর জন্ম মস্কোতে এবং তার বয়স ১৮ বছর। হামলার শিকার ব্যক্তি ইতিহাস ও ভূগোলের শিক্ষক।

শুক্রবার স্থানীয় সময় বিকাল ৫টায় ওই হামলা হয় প্যারিসের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকার ওই স্কুলের কাছে। হামলার ব্যাপারে তদন্ত করছে সন্ত্রাস বিরোধী প্রসিকিউটররা। চারজনকে পুলিশ গ্রেফতার করে।

প্রত্যক্ষদর্শীরা হামলাকারীকে ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করতে শুনেছেন। শিক্ষকের মাথা কেটে নিয়ে হামলাকারী দৌড়াতে থাকে। জনসাধারণ সঙ্গে সঙ্গে পুলিশকে খবর দেয়। তারা দ্রুত ছুটে যায় ঘটনাস্থলে। পাশেই ইরাগনির কাছে ওই হামলাকারীর মুখোমুখি হয় পুলিশ। তারা তাকে আত্মসমর্পণ করতে বলে। কিন্তু উল্টো সে পুলিশকে হুমকি দিতে থাকে। এ পর্যায়ে পুলিশ তাকে গুলি করে। অল্প পরেই মারা যায় সে। ঘটনাস্থল তদন্তের জন্য সিল করে দেয়া হয়েছে।

শার্লি এবদো হামলার বিচার নিয়ে আলোচনার অংশ হিসেবে ওই শিক্ষক ক্লাসে এক বা একাধিক ব্যঙ্গচিত্র ব্যবহার করেন। এ মাসের শুরুর দিকে এর বিরুদ্ধে বেশ কিছু মুসলিম অভিভাবক এর বিরুদ্ধে স্কুলে অভিযোগ দিয়েছিলেন। শার্লি এবদো টুইট করে বলছে অসহিষ্ণুতা নতুন মাত্রায় পৌঁছেছে।