সকাল ১১:৩১, ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

শীতে করোনার ঝুঁকিতে বেশি থাকবেন নিউমোনিয়া আক্রান্ত রোগীরা

নিউজ ডেস্ক : নিউমোনিয়ার সমস্যা বড় হয়ে ওঠে শিশু ও বয়স্কদের জন্য। এতে মৃত্যুও ঘটে। বিশেষজ্ঞরা শীতে করোনাভাইরাসের সংক্রমণের দ্বিতীয় ওয়েক যদি দেশে শুরু হয় তবে নিউমোনিয়ায় আক্রান্ত রোগীদের ঝুঁকি বেশি। স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. বে-নজীর আহম্মেদ এ তথ্য জানান।

তিনি বলেন, শীতকালে অ্যাজমা, নিউমোনিয়ার সমস্যাও বেড়ে যায়। নিউমোনিয়ায় আক্রান্তদের জন্য করোনা খুবই ঝুঁকিপূর্ণ। অর্থাৎ যদি কেউ আগে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে পরে করোনায় আক্রান্ত হয় তাদের ক্ষেত্রে জটিলতা বেশি থাকবে। এ ক্ষেত্রে শিশুরাও ঝুঁকির মুখে পড়বে। ফলে যেসব পরিবারে শিশু ও বয়স্করা রয়েছেন সেই পরিবারগুলোতে অন্যদের খুবই সতর্ক থাকতে হবে শীত ঘিরে।

শ্যামলী বক্ষব্যাধি হাসপাতালের পরিচালক ডা. আবু রায়হান বলেন, শীতে যেভাবে আমাদের দেশে শ্বাসতন্ত্রের রোগ বেড়ে যায়, সেটাই এবার করোনার সঙ্গে যুক্ত করে বেশি ঝুঁকি বয়ে আনছে। আমরা সেদিকে নজর রেখে প্রস্তুতি নিয়েছি।

আগামীকাল সোমবার (২ নভেম্বর) বিশ্ব নিউমোনিয়া দিবস। ২০০৯ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, পাঁচ বছরের কম বয়সী শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হলে মৃত্যুর আশংকা বেশি থাকে।