সকাল ১১:৪৭, ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

অন্তত ৭৫ দিন বিশৃঙ্খলা ও পরাজয় অস্বীকার করে হাঙ্গামা বাধাবেন ট্রাম্প

নিউজ ডেস্ক : জো বাইডেনের কাছে শীঘ্রই পরাজয় মেনে নেয়ার কোনো পরিকল্পনা নয় বরং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রীতিমত দীর্ঘ সময় নিয়েই আইনী লড়াইয়ে নামছেন। হোয়াইট হাউজের শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে ফক্স ও ডেইলি মেইলের প্রতিবেদনগুলোতে বলা হচ্ছে ট্রাম্প পড়েছেন দোটানায় কারণ কিছু কর্মকর্তা পরাজয় মেনে নেয়ার পরামর্শ দিলেও অন্যান্যরা লড়াই অব্যাহত রাখার জন্য চাপ সৃষ্টি করছেন। সিএনএন

লড়াই চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত থেকেই ট্রাম্প নিজের জয় ঘোষণা করেন। এরপর তার আইনজীবীরা একাধিক মামলা করতে শুরু করেন। বাইডেনের সম্ভাব্য শপথ না হওয়া পর্যন্ত অনিবার্য পরাজয়ের বিরুদ্ধে ট্রাম্পের আইনজীবীরা এ লড়াই চালিয়ে যাবেন।

দি গেম ইজ ওভার’ এই কথাটি ইভানকা, তার স্বামী জ্যারেড কুশনারকে দিয়ে ট্রাম্পকে বলা যায় কি না সে নিয়ে হোয়াইট হাউজের কর্মকর্তারা আলোচনা করছেন। কিন্তু অন্য কর্মকর্তারা ‘বিজয় র‌্যালি’ করার প্রস্তুতি নিচ্ছেন

নিউইয়র্ক টাইমস বলছে, বেশ কয়েকজন সিনিয়র রিপাবলিকান নেতা ট্রাম্পের মতিগতিতে হস্তক্ষেপ করার চিন্তা করছেন, তারা কিভাবে তার ব্যবসায় সহায়তা করতে পারেন এবং ২০২৪ সালে ট্রাম্প ফের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন তা বুঝিয়ে বলার কথা ভাবছেন। এদের মধ্যে আছেন রুপার্ট মারডক, মিট রমনি, বব ডোল, সাবেক প্রেসিডেন্ট বুুশ প্রমুখ।

এসব রিপাবলিকান নেতা বাইডেনের ভূমিধস বিজয়ে নিজেদের রাজনৈতিক সম্ভাবনা কতটা বিবর্ণ হয়ে গেছে তা বুঝতে পেরেও ট্রাম্পের অনুগত থেকেই সাবধানতার সাথে বলতে চেষ্টা করছেন যেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অযৌক্তিক ষড়যন্ত্রের দাবি পুনরাবৃত্তি না করেন।

এদিকে নির্বাচনী সহিংসতা বেধে যেতে পারে এ আশঙ্কায় যুক্তরাষ্ট্রে অস্ত্র বিক্রি বেড়ে গেছে। ট্রাম্পের সমর্থকরা অস্ত্রের মহড়া দিতে শুরু করেছেন।