দুপুর ১২:৫৯, ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

শীত নামার সম্ভাবনা কাল

নিউজ ডেস্ক : ঘন কুয়াশার আস্তরণে ঢাকা রাজধানী। সূর্যের দেখা না মেলায় শীতের পোশাকে বেরিয়েছেন অনেকেই। এমনকি দুপুর ১টায়ও মনে হচ্ছিলো এ যেন শীতের সকাল! তবে রোববার থেকেই শীত নামার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার থেকে আকাশ পরিষ্কার হতে পারে। এরপর তাপমাত্রা কমে শীত পড়বে। তবে আজ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে।

গত কয়েকদিন ধরেই ভোর শুরু হচ্ছে শীতের আমেজে। চারপাশে কুয়াশার আস্তরণ। বাতাসে হিমেল অনুভূতি। সন্ধ্যা রাতে হালকা গরম অনুভব হলেও ভোরের দিকে কাঁথামুড়ি দিতে হচ্ছে কয়েকদিন ধরেই। ফজর থেকে সকাল সাড়ে ছয়টা পর্যন্ত কুয়াশা ঘেরা প্রকৃতি জানান দেয় শীতের হাতছানি।

শীতের শুরুতে প্রকৃতির রূপের পরিবর্তন দেখতে চাইলে গ্রামীণ মেঠোপথ, নদীর চরাঞ্চল, ফসলের খেত, নদীর জলে ডিঙ্গি নৌকায় ভেসে বেড়ানোর মধ্য দিয়ে প্রকৃতির সৌন্দর্য অবলোকন করা সম্ভব। বাতাসে শিউলী ফুলের মনমাতানো গন্ধ, ছাতিম ফুলের মাদকতাময় ঘ্রাণ আর হাসনাহেনার সুবাস যে কারো মনকেই আন্দোলিত করবে।

আবহাওয়াবিদ মোহাম্মদ শাহ আলম বলেন, বাতাসের আদ্রতা ও তাপমাত্রার পার্থক্যই কুয়াশা তৈরি করে। এবার রাতে তাপমাত্রা কমে যাওয়ার আগেই কুয়াশা তৈরি হয়ে যাচ্ছে। আর বাতাস কম থাকার কারণে কুয়াশা সরে যেতে পারছে না।

গতকাল দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি সেলসিয়াসের সামান্য বেশি।