সকাল ৮:৩৬, ১৩ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

শিরোনাম:

ভারত ও সিঙ্গাপুর থেকে আড়াই লাখ মেট্রিক টন চাল কিনবে সরকার

ডেস্ক রিপোর্ট : চলতি অর্থবছরের জন্য আড়াই লাখ মেট্রিক টন (দেড় লাখ মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ ও ১ লাখ টন আতপ) চাল কিনবে সরকার। এর মধ্যে ভারত থেকে দেড় লাখ টন নন-বাসমতি সিদ্ধ চাল ও ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল কেনা হবে। অবশিষ্ট ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল কেনা হবে সিঙ্গাপুর থেকে।

এতে মোট ব্যয় হবে প্রায় ৮৬৭ কোটি ৩ লাখ টাকা। বুধবার ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে এ-সংক্রান্ত তিনটি পৃথক ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল সাংবাদিকদের জানান, ক্রয় কমিটির বৈঠকে সরকারি পর্যায়ে (জি-টু-জি-এর আওতায়) ভারতের ‘ন্যাশনাল এগ্রিকালচার কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অব ইন্ডিয়া লিমিটেড’ থেকে ১ লাখ মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল ও ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল কেনার একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

জরুরী ভিত্তিতে চাল কেনার এ প্রস্তাবটি ক্রয় কমিটির বৈঠকে উপস্থাপনের আগে ‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে নীতিগত অনুমোদন দেয়া হয়। এতে মোট ব্যয় হবে ৫২১ কোটি ৯৪ লাখ ৪০ হাজার টাকা।

তিনি জানান, বৈঠকে ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল ক্রয়ের আরেকটি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ চাল সরবরাহ করবে ‘মেসার্স ইটিসি এগ্রো-প্রসেসিং (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেড’। এতে ব্যয় হবে ১৭১ কোটি ৯৭ লাখ ৪৪ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, এছাড়া সিঙ্গাপুরের ‘মেসার্স এগ্রোকর্প ইন্টারন্যাশনাল পিটিই লিমিটেড’ থেকে ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল ক্রয়ের আরেকটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৭৩ কোটি ১১ লাখ ৭ হাজার টাকা।